Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

বিভাগীয় বন কর্মকর্তা

ড. মোঃ জাহিদুর রহমান মিয়া   

বিভাগীয় বন  কর্মকর্তা, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ।


ড. মোঃ জাহিদুর রহমান মিয়া ০১ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখ পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগে, বিভাগীয় বন কর্মকর্তা (চলতি দায়িত্ব) হিসেবে যোগদান করেন। সরকারি চাকুরিতে দীর্ঘ ২০ বছরের পথ পরিক্রমায় তিনি সহকারী বন সংরক্ষক (ACF) হিসেবে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, খুলনা; পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ, রাঙ্গামাটিতে দায়িত্ব পালন করেন। তিনি বিভাগীয় বন কর্মকর্তা (DFO) হিসেবে ফরিদপুর সামাজিক বন বিভাগ এবং ঢাকা সামাজিক বন বিভাগে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি উপ-বন সংরক্ষক হিসেবে বন অধিদপ্তরের লিগ্যাল ইউনিট এবং পরিচালক হিসেবে জাতীয় উদ্ভিদ উদ্যানে দায়িত্ব পালন করেন। উল্লেখ্য ড. মোঃ জাহিদুর রহমান মিয়া ২২তম বিসিএস বন ক্যাডারের একজন কর্মকর্তা। 

ড. মোঃ জাহিদুর রহমান মিয়া ১৯৭৪ সালের ৩১ ডিসেম্বর রংপুর জেলাধীন পীরগঞ্জ উপজেলার নিয়ামতপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি পীরগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯০ সালে এসএসসি এবং ১৯৯২ সালে রংপুর সরকারী কারমাইকেল কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৫ সালে স্নাতক (সম্মান) ও ১৯৯৬ সালে স্নাতকোত্তর (থিসিস) ডিগ্রী অর্জন করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বন বিদ্যায় ২০০৪ সালে এমএফ (মাস্টার অব ফরেস্ট্রি) ডিগ্রী অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি ২০১৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে "Plant Genetic Resources of Kaptai National Park and their Community Based Conservation" বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। বর্তমানে বন বিভাগের কর্মকর্তাদের মধ্যে তিনি "Forest Plant Genetic Resources" বিষয়ে অন্যতম অভিজ্ঞ। তিনি USAID এর আর্থিক সহায়তায় নিসর্গ প্রকল্পের অধীনে "Livelihoods of Forest dependent people in Kaptai National Park" বিষয়ে ফেলোশিপ প্রোগ্রাম সম্পন্ন করেন।

ড. মোঃ জাহিদুর রহমান মিয়া বন বিভাগে যোগদানের পূর্বে বাংলাদেশ কৃষি ব্যাংক “প্রবেশনারি কর্মকর্তা” হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি কর্মজীবনে দেশে ও বিদেশে উল্লেখযোগ্য সংখ্যক প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার ও কনফারেন্সে অংশ গ্রহণ করেন। এরই অংশ হিসেবে তিনি ভারত, থাইল্যান্ড, ভূটান, মালয়েশিয়া, চীন, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়া রাষ্ট্র ভ্রমণ করেন।